মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর(এইচইডি)

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

Citizen Charter

নাগরিক সেবা সনদ

০১. উদ্দেশ্যঃ

সেবা প্রত্যাশি জনগণ এবং ব্যবহারকারী সংস্থার সদস্যবৃন্দ সরকারী হাসপাতাল ও অবকাঠামো সমূহ নির্মাণ,

মেরামত ও রক্ষণাবেক্ষণ সম্পর্কিত যে সকল সমস্যার সম্মুখীন হন তা স্বল্পতম সময়ে প্রত্যাশিত মান অনুযায়ী

এইচইডি এর মাধ্যমে সেবা প্রদানে সক্ষম ও উপযোগী রাখা এবং প্রয়োজনীয় প্রতিকার পাওয়ার পদ্ধতি

প্রণয়ন।

০২. সেবা কাজের পরিধিঃ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ দেশব্যাপী সকল প্রকার স্বাস্থ্য অবকাঠামো সমূহ (গণপূর্ত

অধিদপ্তরের আওতাভূক্ত কাজ ব্যতিত) নির্মাণ, উনড়বীতকরণ, সংস্কার, সম্প্রসারণ ও মেরামত ইত্যাদি কাজের

নীতিমালা অনুযায়ী পরিকল্পনা প্রণয়ণ এবং বাস্তবায়ন করা। এছাড়া প্রয়োজনীয় কাজের স্বার্থে মন্ত্রণালয়

কর্তৃক সময়ে সময়ে প্রদত্ত কাজ নির্দেশনা মোতাবেক পরিকল্পনা ও বাস্তবায়ন করা।

০৩. এইচইডি এর প্রদত্ত সেবা সমুহঃ

(ক) সরকারী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠান নির্মাণ, মেরামত, সংস্কার, উনড়বীতকরণ এবং সেগুলি

নিয়মিত রক্ষণাবেক্ষণ করতঃ ব্যবহারকারীর নিকট হস্তামতর করা।

(খ) সরকারী নীতিমালা অনুসরণে স্বাস্থ্য অবকাঠামো নির্মাণ সংμvমত প্রোগ্রাম এবং প্রকল্পের আওতায়

যুগোপযোগী পরিকল্পনা প্রণয়ণ করা।

(গ) জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করনের লক্ষ্যে স্বাস্থ্য প্রতিষ্ঠান নিয়মিত রক্ষণাবেক্ষণের মাধ্যমে

সংশিষ্ট

কর্তৃপক্ষের প্রত্যাশা পূরন করা।

(ঘ) সবার জন্য স্বাস্থ্য সেবা নির্বিঘড়ব করার উদ্দেশ্যে স্বাস্থ্য সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের অবকাঠামোগত

সুবিধা জরুরী ভিত্তিতে মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ সুচারুরূপে সমাধা করা।

(ঙ) স্বাস্থ্য অবকাঠামো নির্মাণে গুনগত মান বজায় রেখে নিয়মিত তদারকী এবং প্রযুক্তিগত উৎকর্ষতা

সাধন করা।

(চ) উনড়বত স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে অবকাঠামোগত সুবিধাসমূহের আধুনিকায়ন ও প্রয়োজনীয় সংস্কার

করা।

(ছ) নীতিমালা অনুযায়ী আসবাবপত্র তৈরী, সরবারাহ, মেরামত ও রক্ষণাবেক্ষণ করা।

(জ) স্বাস্থ্য সেবা প্রদানকারী সদস্যদের কর্মদক্ষতা বৃদ্ধি সংμvমত প্রশিক্ষণ ইনষ্টিটিউট নির্মাণ ও

রক্ষণাবেক্ষণ করা।

(ঝ) বিভিনড়ব ক্যাটাগরীর অনুর্ধ্ব ছয়(৬) তলা বিল্ডিং এর স্থাপত্য নকশা প্রণয়ণ করা।

 

(ঞ) মাষ্টার প্যা

ন, সাইট প্যা

ন ইত্যাদি প্রণয়ণে স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষকে কারিগরী বিষয়ে সহায়তা

প্রদান করা।

(ট) মন্ত্রণালয় কর্তৃক প্রদেয় অন্যান্য সরকারী ও স্বায়ত্তশাসিত সংস্থার স্বাস্থ্য সেবা সম্পর্কিত অবকাঠামো

নির্মাণ করে হস্তামতর করা এবং নির্দেশনা মোতাবেক রক্ষণাবেক্ষণ করা।

০৪. এইচইডি এর সেবাদান সম্পর্কিত অঙ্গীকারঃ

(ক) নতুন নির্মাণ, মেরামত ও সংস্কার কাজ যথাসময়ে সম্পনড়ব করতঃ হস্তামতর করা।

(খ) নিরবিচ্ছিনড়বভাবে পানি, বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিত করা।

(গ) সেবা গ্রহণকারীদের সুবিধার বিষয়ে আমতরিকতা প্রদর্শন ও প্রয়োজনের প্রতি সতর্ক দৃষ্টি রাখা।

(ঘ) সৌজন্যবোধ ও মনোযোগের সাথে সেবা প্রদানের বাস্তব প্রতিফলন ঘটানো।

০৫ কাজ/সেবা গ্রহণকারী সংস্থা ও প্রতিষ্ঠানঃ

(ক) স্বাস্থ্য অধিদপ্তর

(খ) পরিবার পরিকল্পনা অধিদপ্তর

(গ) জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট (NIPORT)

(ঘ) ঔষধ প্রশাসন অধিদপ্তর

(ঙ) সেবা পরিদপ্তর

(চ) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক প্রদেয় অন্যান্য সংস্থা/প্রতিষ্ঠান।

০৬. সেবা কাজের পরিধির আওতায় স্বাস্থ্য অবকাঠামোর প্রকৃতি ও প্রকারঃ

(ক) কমিউনিটি ক্লিনিক

(খ) ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র (UH&FWC)

(গ) উপজেলা স্বাস্থ্য কমপে

ক্স

(ঘ) জেলা (সদর) হাসপাতাল

(ঙ) মা ও শিশু কল্যাণ কেন্দ্র (MCWC)

(চ) ১০/২০ শয্যা বিশিষ্ট হাসপাতাল

(ছ) নার্সিং ইনষ্টিটিউট/কলেজ

(জ) ইনষ্টিটিউট অব হেলথ টেকনোলজি (IHT)

(ঝ) মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুল (MATS)

(ঞ) এফডবিউভিটিআই

(FWVTI)

(ট) রিজিওনাল ট্রেনিং সেন্টার (RTC)

(ঠ) এইচইডি এর সকল পর্যায়ের অফিস

 

(ড) মন্ত্রণালয় কর্তৃক প্রদেয় অন্যান্য অবকাঠামো

(১) মেডিকেল কলেজ ও হাসপাতাল

(২) বিসিপিএস ভবন

(৩) ডিটিএল এবং এনসিএল

(৪) পিপিডি সে‡μটারিয়েট ভবন।

০৭. পূর্ত কাজ ও সেবার গুনগতমান নিয়ন্ত্রণ ব্যবস্থাপনাঃ

(ক) প্রত্যাশি সংস্থার প্রয়োজন অনুযায়ী স্বাস্থ্য অবকাঠামো ডিজাইন এবং মানসম্মত স্পেসিফিকেশন

মোতাবেক সরঞ্জাম ও নির্মাণ সামগ্রী ব্যবহার করা।

(খ) নির্মাণ সামগ্রীর গুনগতমান নিশ্চিত হবার জন্য BUET অথবা সমপর্যায়ের প্রতিষ্ঠান হতে পরীক্ষা

করানো। এছাড়া পাইল ইন্টিগ্রিটি টেষ্টের সাহায্যে আরসিসি পাইলের গুনগতমান নিশ্চিত করা হয়।

(গ) মাঠ পর্যায়ের প্রকৌশলীগণ নির্মাণ সাইটে ব্যবহার্য বিভিনড়ব সামগ্রীর সমেতাষজনক ফিল্ড টেষ্ট সাপেক্ষে

ব্যবহারের অনুমতি প্রদান করেন, অন্যথায় তা বাতিল করা হয়।

(ঘ) ব্যবহারকারীর প্রত্যাশা ও পূর্ণ সন্তুষ্টির পর নির্মিত অবকাঠামো হস্তামতর পঙwμয়া সম্পনড়ব করা হয়।

০৮. জরুরী রক্ষণাবেক্ষণ সেবাসমূহঃ

(ক) গভীর ও অগভীর নলকূপ, প্রাকৃতিক ও কৃত্রিম জলাধার হতে পানি উত্তোলন ও সরবরাহ এবং এগুলি

রক্ষণাবেক্ষণ করা।

(খ) পিডিবি, আরইবি, ডেসা ইত্যাদি সংস্থা হতে বিদ্যুৎ সঞ্চালন লাইনের মাধ্যমে গ্রাহকপ্রামেত

সরবরাহকরণ এবং তা মেরামত ও রক্ষণাবেক্ষণ করা।

(গ) গ্যাস সংযোগ প্রদান এবং সার্বক্ষণিক সরবরাহ নিশ্চিতকরণে যথাযথ মেরামত ও রক্ষণাবেক্ষণ করা।

(ঘ) সরবরাহকৃত আসবাবপত্র মেরামত ও রক্ষণাবেক্ষণ।

(ঙ) লিফট, জেনারেটর, মোটরপাম্প ইত্যাদি স্থাপন, মেরামত এবং প্রয়োজনে প্রতিস্থাপন করে সচল

রাখা।

(চ) স্যানিটারী, পয়ঃনিষ্কাশন ও পাম্বি

ং ব্যবস্থা সার্বক্ষণিক সচল রাখা।

 

০৯. জরুরী রক্ষণাবেক্ষণ সেবা প্রদানের সময়সীমাঃ

μমিক

নং

সেবা কাজের বিবরণ সেবা প্রদানের

সময়সীমা

মমতব্য

(ক) দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে

খোলা ও বন্ধের ব্যবস্থা করণ

১-৩ দিন চাহিদা প্রাপ্তির পর সংশিষ্ট

কার্যালয় ব্যবস্থা গ্রহণ করে

থাকে।

(খ) দরজা/জানালায় বড় ধরনের মেরামত অথবা

পরিবর্তন করণ

১-৭ দিন কাজের প্রকৃতি এবং

প্রয়োজনীয়তা হিসেবে

গুরুত্ব দেয়া হয়।

(গ) পানির কল, পুশ সাওয়ার, কমোড/প্যান এর

ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধক

(Water Proof) করণ

১-৩ দিন

(ঘ) পানি সরবরাহ/পয়ঃব্যবস্থা/পানি নিরোধক জরুরী

কাজ সম্পনড়বকরণ

১-৭ দিন

(ঙ) ছাদের পানি যথাযথ নিষ্কাশন ও পানির ট্যাংকএর

ছিদ্র বন্ধসহ পানির অপচয় রোধকরণ

১-৩ দিন

(চ) স্যানিটারী ও পাম্বি

ং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান,

কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ,

পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

(ছ) বৈদ্যুতিক সুইচ, সকেট, সার্কিট ব্রেকার চালু রাখা ১-৩ দিন

(জ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন ১-৭ দিন

(ঝ) Drainage system সচল রাখা ১-৩ দিন

(ঞ) সংযোগ সড়ক মেরামত ও সংস্কার ১-১৫ দিন

১০. মেরামত ও রক্ষণাবেক্ষণ সেবা কাজের চাহিদা এবং প্রতিকার পদ্ধতিঃ

যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা প্র মে জেলা পর্যায়ের সংশিষ্ট

উপ-সহকারী প্রকৌশলীকে

ev mnKvix cÖ‡KŠkjx‡K wiKzBwRkvb w

সপের মাধ্যমে বা লিখিতভাবে বা ফোনে জানাতে হয়। জানানোর পর

পরই অতিজরুরী কাজ সম্পনড়ব করার জন্য তাৎক্ষণিকভাবে সংশিষ্ট

দপ্তর থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা

হয়। অভিযোগ জানানোর পরও উলেখিত

দপ্তরের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে এবং সংশিষ্ট

দপ্তর

থেকে প্রদত্ত সমেতাষজনক জবাবের অভাবে ধাপ অনুযায়ী যথাμমে সংশিষ্ট

নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক

প্রকৌশলী এবং প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল করা যায়।

 

১১. নতুন স্থাপনা বা অবকাঠামো নির্মাণের কার্য সম্পাদনের ধারাবাহিক পদ্ধতিঃ

(ক) নীতগত অনুমোদনঃ বিভিনড়ব এলাকার জনগণ, সম্মানিত জনপ্রতিনিধি, ব্যবহারকারী সংস্থা ইত্যাদি

হতে অনুরোধ সম্বলিত প্রস্তাব, ডিও পত্র মন্ত্রণালয়ে প্রেরণ করেন। মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত

বাছাই কমিটি সে প্রস্তাবগুলো পরীক্ষা-নিরীক্ষামেত নীতিগত অনুমোদন দেয়া হয়।

(খ) পিআইপি/ডিপিপি প্রণয়নঃ নীতিগত অনুমোদন প্রাপ্ত প্রকল্পগুলো সেক্টর কর্মসূচীর আওতায়

‘‘Project Implementation Plan’’ (PIP)-তে অমতর্ভূক্তির পঙwμয়া সম্পনড়ব করা হয়। এছাড়া

জনস্বার্থ সংশিষ্ট

বড় প্রকল্পের ক্ষেত্রে পৃ কভাবে DPP প্রণয়ন করা হয়।

(গ) ECNEC কর্তৃক অনুমোদনঃ প্রচলিত পদ্ধতি অনুসরণে মন্ত্রণালয় হতে পরিকল্পনা কমিশনে প্রেরণ

করে ECNEC সভায় PIP এবং প্রণীত DPP এর অনুমোদন গ্রহণ করা হয়।

(ঘ) ওপি অনুমোদনঃ বিভিনড়ব ক্যাটাগরীর অবকাঠামোর সংক্ষিপ্ত বিবরণ, সংখ্যা প্রাক্কলিত অর্থ বরাদ্দ

উলেখ

করে বছর ভিত্তিক μয় পরিকল্পনাসহ ‘‘অপরেশনাল প্যা

ন’’ (OP) প্রণয়ন করে ষ্টিয়ারিং

কমিটির অনুমোদন নেয়া হয়।

(ঙ) প্রশাসনিক অনুমোদনঃ স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষ কর্তৃক জমি অধিগ্রহণ (প্রযোজ্য ক্ষেত্রে) করে

তাদের প্রেরিত সাইট প্যা

ন অনুযায়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্থাপনা নির্মাণের জন্য জমির

তফসিল ও প্রশাসনিক অনুমোদন জ্ঞাপন করে।

(চ) বিশ্বব্যাংকের ছাড়পত্র গ্রহণঃ বিশ্বব্যাংকের অর্থায়নে গৃহিত প্রকল্পের ক্ষেত্রে দরপত্র আহবানের পূর্বে

বিশ্বব্যাংকের স্থানীয় দপ্তর হতে ছাড়পত্র গ্রহণ করতে হয়।

(ছ) দরপত্র পঙwμয়াকরণঃ মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন প্রাপ্তির পর এইচইডি বিস্তারিত প্যা

ন,

ডিজাইন, ড্রইং ও প্রাক্কলন প্রস্ত্ততির পর দরপত্র আহবান করে। এ ব্যাপারে প্রয়োজনে কনসালটেন্ট

নিয়োগ করা হয়।

(জ) μয় অনুমোদনঃ চৌদ্দ কোটি টাকার উর্ধ্বে μয় পঙwμয়ার ক্ষেত্রে মন্ত্রণালয়ের পূর্ব অনুমোদন নিয়ে

কার্যাদেশ প্রদান করা হয়।

(ঞ) চুক্তিপত্র সম্পাদনঃ উপরোক্ত আনুষ্ঠানিকতা সম্পদনের পর পিপিএ-২০০৬, পিপিআর-২০০৮,

World Bank Guidelines অনুসরণে নির্মাণ কাজ বাস্তবায়ণের লক্ষ্যে চুক্তিপত্র সম্পাদন করা

হয়।

(ট) চুক্তি ব্যবস্থাপনাঃ চুক্তিকৃত কাজ সংশিষ্ট

সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর অধীনন্থ নির্বাহী

প্রকৌশলীগণ কর্তৃক পিপিআর-২০০৮ এর আলোকে সরাসরি বাস্তবায়ন করা হয়। সম্পাদিত কাজ

পরবর্তীতে রক্ষণাবেক্ষণের সুবিধার্থে এইচইডি এর নথিভক্তূ করা হয়।

(ঠ) μটি সংশোধন সময়কালঃ নির্মাণ সম্পাদনের তারিখ হতে এক(১) বৎসর পর্যমত সংশিষ্ট

ঠিকাদার

প্রয়োজনীয় রক্ষণাবেক্ষনের জন্য দায়বদ্ধ থাকেন।

 

১২. মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদন পদ্ধতিঃ

(ক) প্রতি বছর এপ্রিল মাসের মধ্যে পরবর্তী অর্থবছরের গৃহীতব্য কাজের সম্ভাব্য তালিকা প্রাক্কলনসহ

ব্যবহারকারী কর্তৃপক্ষের স্বাক্ষরে সরাসরি মন্ত্রণালয়ের নির্মাণ শাখায় প্রেরণ করা হয়।

(খ) একাধিক কাজের ক্ষেত্রে ব্যবহারকারী সংস্থা তালিকায় অগ্রগণ্যতা উলেখ

করে একটি সমন্বিত

তালিকা প্রস্ত্তত করে। জুন মাসের মধ্যে মন্ত্রণালয়ে বাছাই কমিটি কর্তৃক উক্ত তালিকায় অমতর্ভূক্ত

মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজগুলি প্রাথমিকভাবে বাছাই করা হয়।

(গ) বরাদ্দকৃত বাজেটের ১০% অর্থ সংরক্ষিত রেখে অবশিষ্ট ৯০% বরাদ্দ অনুযায়ী কাজের তালিকা

চুড়ামত করে সেপ্টেম্বর মাসের মধ্যে প্রশাসনিক অনুমোদন জ্ঞাপন করা হয়।

(ঘ) নভেম্বর মাসের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে আর্থিক অনুমোদন সম্বলিত সরকারী

আদেশ (GO) জারী করা হয়।

(ঙ) আর্থিক অনুমোদন প্রাপ্তির পর সংশিষ্ট

নির্বাহী প্রকৌশলী কর্তৃক দরপত্র প্রwμয়া সম্পনড়ব করে মেরামত

ও রক্ষণাবেক্ষণ কাজ বাস্তবায়ন করা হয়।

(চ) অর্থ বছরের শেষ ত্রৈমাসিকে ১০% সংরক্ষিত রাখা অর্থ দিয়ে জরুরীভাবে জনগুরুত্বপূর্ণ মেরামত

কাজ সম্পাদনের পরিকল্পনা ও বাস্তবায়ন করা হয়।

১৩. মেরামত কাজ বাস্তবায়নে সীমাবদ্ধতাঃ

(ক) লিফট, জেনারেটর, মোটরপাম্প ইত্যাদি মেরামতের ক্ষেত্রে ব্যবহারকারী সংস্থা হতে লিখিত অনুরোধ

সম্বলিত প্রস্তাব দাখিল করতে হয়। বিশেষ করে প্রতিস্থাপনের ক্ষেত্রে যৌক্তিক সময়কাল পর্যমত

অপেক্ষা করা প্রয়োজন হয়।

(খ) অর্থ বরাদ্দ স্বল্পতার ক্ষেত্রে পর্যায়μমে বাস্তবায়ন পঙwμয়া দীর্ঘসূত্রীতার সৃষ্টি করে।

(গ) অগ্রগণ্যতা নিরূপণে প্রয়োজনীয়তা ও যৌক্তিকতা নির্ধারণে সময় ক্ষেপণ এবং পরিশেষে পরবর্তী

অর্থবছরের কর্ম পরিকল্পনার অমতর্ভূক্তি।

(ঘ) নিয়মিত তদারকি সত্বেও ঠিকাদারের কার্যসম্পাদনে গাফিলতি।

(ঙ) বরাদ্দকৃত অর্থ ছাড়করণ পঙwμয়ায় বিলম্ব।

১৪. কাজ বা সেবা প্রদানে স্বচ্ছতাঃ

(ক) ব্যবহারকারী কর্তৃপক্ষের প্রয়োজনীয়তাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে μয় পরিকল্পনা প্রণয়ণ করা।

(খ) সমগ্র μয় পঙwμয়ায় যথাযথভাবে কাজ বাস্তবায়ণে সরকারী অর্থের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা।

প্রয়োজনীয় নথি, দলিলাদি বিধি সম্মতভাবে প্রস্ত্তত ও সংরক্ষণ করা।

(গ) দরপত্র মূল্যায়ণ কমিটি কর্তৃক সর্বনিমড়ব মূল্যায়িত দরদাতা নির্বাচন করতঃ চুক্তিপত্র সম্পদান করা।

(ঘ) অনুর্ধ্ব দুই(২) কোটি টাকা পর্যমত কাজ বাস্তবায়নে নিয়মানুযায়ী উন্মক্তু লটারীর মাধ্যমে

ঠিকাপ্রতিষ্ঠান নির্বাচন করা।

(ঙ) দরপত্র পঙwμয়ার সময় বহুল প্রচারিত জাতীয় দৈনিক পত্রিকা, CPTU ওয়েব সাইট (প্রযোজ্য

ক্ষেত্রে) এবং নোটিশ বোর্ডে ব্যাপকভাবে প্রচারের ব্যবস্থা করা।

 

(চ) স্থাপত্য নকশায় ব্যবহারকারী কর্তৃপক্ষের সম্মতিসূচক স্বাক্ষর গ্রহণপূর্বক চুক্তিপত্র সম্পাদন করা।

(ছ) কাজ বাস্তবায়নকালীন সময়ে এইচইডি এর বিভিনড়ব পর্যায়ের প্রকৌশলীগণের নির্মাণ সাইট

পরিদর্শনকালে ব্যবহারকারীর উপস্থিতি নিশ্চিত করা।

(জ) নুতন নির্মাণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ কার্যচুক্তি অনুযায়ী সম্পাদন শেষে সংশিষ্ট

নির্বাহী

প্রকৌশলী কর্তৃক Completion Cerfificate প্রদানের পূর্বে ব্যবহারকারীর প্রয়োজনীয়তা সম্পর্কে

পূর্ণতা নিশ্চিত করা হয়।

১৫. সেবা/কাজ সম্পর্কিত সমস্যা সমাধানে সার্কেল অফিসের কার্যμমঃ

অনুচ্ছেদ ৩ এ বর্ণিত সেবা প্রাপ্তিতে বিলম্ব বা দীর্ঘসূত্রীতা পরিলক্ষিত হলে সংশিষ্ট

সার্কেলের দায়িত্বপ্রাপ্ত

তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সাথে যোগাযোগ করে তা সুরাহা করা যায়। প্রয়োজনে পরিবর্তিত পরিস্থিতি

মূল্যায়ণপূর্বক পরবর্তি যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে উদ্ভূত সমস্যা সমাধান করা হয়। এছাড়াও সেবা

গ্রহণকারীর কোন পরামর্শ থাকলে তা বিবেচনাপূর্বক তিনি ব্যবস্থা নিবেন অথবা প্রধান কার্যালয়ে তাঁর

সুপারিশসহ পূর্ণাংগ প্রস্তাব প্রেরণ করবেন।

১৬. স্বাস্থ্য অবকাঠামো ব্যবহারকারী কর্তৃপক্ষের সাথে আলোচনা ও পরামর্শ কার্যμমঃ

(ক) এইচইডি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠানের ব্যবহারকারী কর্তৃপক্ষের পরামর্শকে সর্বদা স্বাগত

জানায়।

(খ) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠান ব্যবহারকারী কর্তৃপক্ষ বা প্রত্যাশি সংস্থার সাথে বা তাদের

প্রতিনিধির সাথে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় সাপেক্ষে সংশিষ্ট

বিভাগের নির্বাহী প্রকৌশলী কর্তৃক

মতবিনিময় সভার আয়োজন করা হয়।

(গ) এইচইডি এর সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে ব্যবহারকারী কর্তৃপক্ষ বা প্রত্যাশি সংস্থা কতটুকু

সুফল পেল তা প্রতিবছর মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

(ঘ) মূল্যায়ন প্রতিবেদন এবং ব্যবহারকারী কর্তৃপক্ষের পরামর্শ অনুযায়ী যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয়।

১৭. সেবা প্রদানে নিষ্ঠার অভাব বা ব্যর্থতার প্রতিকারঃ

(ক) এইচইডি এর নিজস্ব ওয়েব সাইট, নোটিশ বোর্ড ইত্যাদিতে তথ্য প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত

কর্মকর্তার নাম এবং টেলিফোন নম্বর দেয়া আছে। মানসম্পনড়ব সেবা/কাজ সম্পাদনে বা তদারকিতে

ব্যর্থ হলে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হয়। প্রয়োজনে তদমত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ

করা হয়।

(খ) ঠিকাদার কার্যচুক্তি অনুযায়ী কার্যসম্পাদনে ব্যর্থ হলে তা পূণরায় নকশা মোতাবেক সম্পনেড়বর

প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। কার্যচুক্তি সম্পাদনে ব্যর্থ অথবা অভিযক্তু ঠিকাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে

ব্যবস্থা নেয়া হয়।

 

১৮. সেবা গ্রহণকারীদের নিকট হতে প্রত্যাশাঃ

(ক) হাসপাতাল, বাসস্থান, ষ্টোর ইত্যাদি এলাকায় স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে এতদসংμvমত

নিয়ম-কানুন মেনে চলা।

(খ) প্রাধিকৃত সরঞ্জাম ও আসবাবপত্র যথাস্থানে রেখে যতড়বসহকারে ব্যবহার করা।

(গ) জরুরী সেবার সাথে সম্পর্কযুক্ত দ্রব্যাদি যেমন- পাইপ, ভাল্ব, ফিটিংস, বাতি, টিউব লাইট ইত্যাদির

উপর সার্বক্ষণিক নজর রাখা।

(ঘ) ইমারতের সাথে সংযোজিত দ্রব্যাদির অপব্যবহার ও অপচয় রোধ করা, যেমন- অপ্রয়োজনে এসি,

ফ্যান ও পানির কল ছেড়ে রাখা।

(ঙ) সরকারী বাসস্থান সাবলেট দেয়া থেকে বিরত থাকা।

(চ) আর্থিক ও প্রশাসনিক সীমাবদ্ধতার বিষয়টি স্মরণ রেখে সেবা কার্যμম অব্যাহত রাখতে সর্বদা

সহযোগীতা করা।

১৯. ঠিকাদার ও ঠিকাপ্রতিষ্ঠান তালিকাভূক্তিকরণঃ

পূর্তকার্য ও পন্য সরবরাহের জন্য ঠিকাদার বা ঠিকাপ্রতিষ্ঠানের কর্মদক্ষতা, পূর্ব অভিজ্ঞতা ও আর্থিক সামর্থ

বিবেচনা করে প্রতি অর্থবছরে একবার তালিকাভূক্ত করা হয়। আগ্রহী যোগ্য ঠিকাপ্রতিষ্ঠান তালিকাভূক্তির পর

বিভিনড়ব প্রকার স্বাস্থ্য অবকাঠমো নির্মাণ ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায়

পৌঁছানোর মহৎ কাজের সাথে সম্পক্তৃ হবার সুযোগ পায়।

২০. নাগরিক সেবা সনদ বাস্তবায়নঃ

(ক) সেবা/কাজ গ্রহণকারীদের কাছে আরও স্বচ্ছ ও জবাবদিহিমূলক করার লক্ষ্যে ব্যপক প্রচারের ব্যবস্থা

গ্রহণ করা হয়েছে।

(খ) সাধারণভাবে নির্মাণ ও মেরামত সংμvমত সকল প্রকার কাজ নিয়মিতভাবে মনিটরিং করার ব্যবস্থা

নিশ্চিত করা হয়েছে।

(গ) ব্যবহারকারীদের পরামর্শ সর্বোচ্চ অগ্রগণ্যতা দিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হয়।

(ঘ) উনড়বয়ন ও মেরামত কাজের সাথে সংশিষ্ট

কর্মকর্তা/প্রকৌশলী ও কর্মচারীদের দক্ষতা বৃদ্ধির জন্য

প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

(ঙ) নাগারিক সেবা সনদকে সাফল্যমন্ডিত করতে IT Based প্রশাসনিক ও কারিগরী ব্যবস্থাপনা গড়ে

তোলা হচ্ছে।

 

২১. এইচইডি প্রধান কার্যালয় এবং মাঠ পর্যায়ের সংশিষ্ট

প্রকৌশলীদের সাথে যোগাযোগের ঠিকানা

ও টেলিফোন নম্বর সমূহঃ

μমিক

নং

দপ্তর এবং ঠিকানা কর্মকর্তার পদবী টেলিফোন নম্বর মোবাইল নম্বর

১. প্রধান কার্যালয়, ১০৫-১০৬, মতিঝিল

বা/এ, ঢাকা-১০০০।

প্রধান প্রকৌশলী ৭১৬৯৩০৯

২. তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়

সার্কেল-১, ১০৫-১০৬, মতিঝিল

বা/এ, ঢাকা-১০০০।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী ৭১৬৯৩০৫ ০১৭১৫-০৮১৬০২

৩. তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়

সার্কেল-২, চট্টগ্রাম (কুমিলা),

পুরাতন

সদর হাসপাতাল ক্যাম্পাস কুমিলা।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী ০৮১/৬২৯৬৫ ০১৫৫৩-৪২২৬১৫

০১৭১৫-৪৫১৬৯৩

৪. তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়

সার্কেল-৩, রাজশাহী(বগুড়া), পুরাতন

সদর হাসপাতাল ক্যাম্পাস

মালতিনগর, বগুড়া।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী ০৫১/৫১১৩১ ০১৭২৪-৯৮৬৮৫৬

৫. তত্ত্বাবধায়ক প্রকৌশলীর কার্যালয়

সার্কেল-৪, খুলনা (ফরিদপুর) সিভিল

সার্জন অফিস কম্পাউন্ড ঝিলটুলী,

ফরিদপুর।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী ০৬৩১/৬৪০০২ ০১৭১৬-৩১৪৫১৮

৬. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

ঢাকা সিটি বিভাগ, ১০৫-১০৬

মতিঝিল বা/এ, ঢাকা।

নির্বাহী প্রকৌশলী ৯৫৬০০১৮ ০১৭১১-৬২৯০৭০

৭. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

ঢাকা বিভাগ, পরিবার পরিকল্পনা ভবন,

৬, কাওরান বাজার, ঢাকা।

নির্বাহী প্রকৌশলী ৯১১৭১৫২ ০১৮১৯-২৯৯২৪৫

৮. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

টাংগাইল বিভাগ, ১১২৭, কাগমারী

রোড, কলেজ পাড়া, টাংগাইল।

নির্বাহী প্রকৌশলী ০৯২১/৫৩৭৫৩ ০১৭১১-০৪০৯৯৭

৯. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

ময়মনসিংহ বিভাগ, ১১ বাউন্ডারী

রোড, ময়মনসিংহ।

নির্বাহী প্রকৌশলী ০৯১/৬৬১৩৪

০৯১/৫২১৩৫

০১৭১১-৫৬৮৫৪০

১০. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

কুমিলা

বিভাগ, পরাতন সদর

হাসপাতাল ক্যাম্পাস, কুমিলা।

নির্বাহী প্রকৌশলী ০৮১/৬১৭৫২

০১৫৫৮৩৫১৮২৪

 

μমিক

নং

দপ্তর এবং ঠিকানা কর্মকর্তার পদবী টেলিফোন নম্বর মোবাইল নম্বর

১১. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

নোয়খালী বিভাগ, মাইজদী কোট

নোয়াখালী।

নির্বাহী প্রকৌশলী ০৩২১/৭১৩৯১

০৩২১/৬১৫২৩

০১৭১১-০৭৪৪২৪

১২. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

চট্টগ্রাম বিভাগ, ওয়াসা পাম্প হাউজ

সংলগড়ব, জুবলী রোড, চট্টগ্রাম।

নির্বাহী প্রকৌশলী ০৩১/২৮৫২২৯৬ ০১৭১১-৭০২৯৫০

১৩. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

সিলেট বিভাগ, সিভিল সার্জন অফিস

কম্পাউন্ড, চৌহাট্টা, সিলেট।

নির্বাহী প্রকৌশলী ০৮২১/৭১৯২৭৯

০১৭১১-৫৮৭৪৫৮

১৪. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

রংপুর বিভাগ, পুরাতন সদর

হাসপাতাল চত্তর, রংপুর।

নির্বাহী প্রকৌশলী ০৫২১/৬২৮১৫

০১৭২৬-২৬৩৭১০

১৫. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

দিনাজপুর বিভাগ, পুরাতন সদর

হাসপাতাল চত্তর, দিনাজপুর।

নির্বাহী প্রকৌশলী ০৫৩১/৬৩৫২৭

০১৭১৫-১১৪৫৯২

১৬. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

রাজশাহী বিভাগ, পুরাতন সদর

হাসপাতাল ক্যাম্পাস, রাজশাহী।

নির্বাহী প্রকৌশলী ০৭২১/৭৭১৭৩৯

০১৭১২-৬১২৯০৭

১৭. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

বগুড়া বিভাগ, পুরাতন সদর

হাসপাতাল ক্যাম্পাস, মালতিনগর

বগুড়া।

নির্বাহী প্রকৌশলী ০৫১/৫১১৩১ ০১৭১১-১৭৬৬১৬

১৮. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

খুলনা বিভাগ, খুলনা মেডিকেল কলেজ

হাসপাতাল ক্যাম্পাস, খুলনা।

নির্বাহী প্রকৌশলী ০৪১/৭৬১৬১২

০১৭১৪-০৭৩৩৩৩

১৯. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

যশোর বিভাগ, ১০, মুজিব সড়ক

যশোর।

নির্বাহী প্রকৌশলী ০৪২১/৬২২৫৪ ০১৭১১-৩৪৫১২৯

২০. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

বরিশাল বিভাগ, ব্রাউন্ড কম্পাউন্ড

বরিশাল।

নির্বাহী প্রকৌশলী ০৪৩১/৬৩৭৯২

০১৭১১-১৫৮৭২৩

২১. নির্বাহী প্রকৌশলীর কার্যালয়

ফরিদপুর বিভাগ, সিভিল সার্জন অফিস

কম্পাউন্ড, ঝিলটুলী ফরিদপুর।

নির্বাহী প্রকৌশলী ০৬৩১/৬৪০০২

০১৭১১-১৩৩৮৭৯